★ শর্ট কোর্স এ ভর্তি চলছে , দ্রুত আপনার আসন নিশ্চিত করুন । আবেদন করতে এখনি ক্লিক করুন Apply Online

Course Overview

মেরিন ইঞ্জিনিয়ারিংঃ পৃথিবীতে তিন ভাগ জল ও এক ভাগ স্থল । মেরিন ইঞ্জিনিয়ারিং একটি এক্সাইটিং, চ্যালেঞ্জিং, সম্মানজনক এবং উচ্চ সম্মানার পেশা। একজন মেরিন ইঞ্জিনিয়ার ইচ্ছা ও পছন্দ অনুযায়ী জল অথবা স্থল যে কোন সেক্টরে কাজ করতে পারে। একজন মেরিন ইঞ্জিনিয়ার,Power Plant জল ও গ্যাস ইঞ্জিন অপারেশন ও মেইনটেনেন্স, বিভিন্ন সরকারি বেসরকারি জাহাজে ইঞ্জিনিয়ার এবং বিভিন্ন ইঞ্জিন ম্যানুফ্যাকচারিং কোম্পানী,সামুদ্রিক জাহাজ, ডক, স্থলভিত্তিক ইঞ্জিন ইন্সটলেশন এন্ড মেইনটেনেন্স কোম্পানী গুলােতে কাজ করতে পারে ।

মেরিন ইঞ্জিনিয়ারিং কেন বেছে নিবেন:

আকর্ষনীয় পারিশ্রামিক:

বিশ্ব বাণিজ্যের ৯০ শতাংশ পণ্য পরিবাহিত হয় বাণিজ্যিক জাহাজ দ্বারা । বিশ্ব অর্থনীতিতে বার্ষিক আয়ের প্রায় ২০০ বালয়ন ইউএস ডলার আসে ৫০,০০০ মার্চেন্ট শীপ থেকে। সারা বিশ্বে বিভিন্ন পেশার তুলনায় আর্ন্তজাতিক বাণিজ্যিক শীপ কর্মকর্তারা তুলনা। মূলকভাবে বেশি পারিশ্রমিক পেয়ে থাকেন। জাহাজে কর্মরত অবস্থায় তাদের নিজস্ব ব্যয় নাই বললেই চলে। কারণ তাদের বাসস্থান, ভ্রমণ এবং খাদ্যের যােগান নিয়ােগদাতা দিয়ে থাকেন। দেশ ও জাহাজ কোম্পানি অনুযায়ী বেতন কম বেশী হয়ে থাকে। কিছু জাহাজে কাজ করতে হলে। প্রাতিষ্ঠানিক ভালাে ফলাফল বিবেচনা করা হয় এবং সেক্ষেত্রে বেতনও অনেক বেশি হয়।

ভ্রমণের সুযােগ:

নিয়মিত বাণিজ্যিক জাহাজে থাকা ছাড়াও অবকাশ যাপনে নির্ধারিত গন্তব্যের বাইরেও অনেক জাহাজেরই বিশ্বের যে কোন স্থানে। যাতায়াত সুযােগ রয়েছে। বিশ্বে সর্বত্রই ভ্রমনের অপরিসীম সুযােগ, সুব্যবস্থা রয়েছে আন্তর্জাতিক জাহাজ গুলােতে প্রচুর দক্ষ ও যােগ্য শীপ কর্মকর্তার প্রয়ােজন। অনেক সিনিয়র কর্মকর্তারা অবসরে যাচ্ছেন, এতে বৃহৎ পরিসরে কাজের সুযােগ সৃষ্টি হচ্ছে বিভিন্ন বন্দর ব্যবস্থাপনা পেশাতেও নৌ অভিজ্ঞতাকেই প্রাধান্য দেয়া হয়। সেগুলােতে কাজের সুযােগ সৃষ্টি হয়েছে। ।

প্রয়ােজনীয় একটি পেশা:

বর্তমানে প্রতিযােগিতাময় বিশ্বে পেশার গুরুত্ব বুঝে ওঠা কঠিন। সে ক্ষেত্রে বিশ্ব বাণিজ্যের ৯০ শতাংশ পরিবাহিত হয় শিপিং ইন্ডাস্ট্রির দ্বারা। তাই এটাকে বিশ্ব অর্থনীতির চালিকা শক্তি ধরা হয়। শিপিং ব্যতীত বিপুল পরিবহণ খাদ্য, কাঁচামালসহ বিভিন্ন পণ্য। বিশ্বের এক স্থান থেকে অন্যস্থানে পরিবহন করা একেবারেই অসম্ভব। অন্যান্য বাণিজ্যিক পরিবহন ব্যবস্থা অপেক্ষা শিপিং সবচেয়ে নিরাপদ ও পরিবেশ বান্ধব। যেহেতু এটি বিশ্ব বাণিজ্যে গুরুত্বপূর্ণ অবদান রাখছে তাই সমুদ্রে কর্মকর্তাদের কাছে এটি অত্যন্ত তৃপ্তিকর যে তারা প্রয়ােজণীয়। পেশায় নিয়ােজিত । আমাদের প্রতিষ্ঠানসমূহ বাংলাদেশের S.S.C /সমমান উত্তীর্ণ শিক্ষার্থীদের দিচ্ছে বিশ্বের সাবলীল এবং স্বনামধন্য মেরিন ইঞ্জিনিয়ার হওয়ার সুবর্ণ সুযােগ। বাংলাদেশ কারিগরি শিক্ষাবাের্ড অনুমােদিত ৪(চার) বছর মেয়াদী “Diploma in Engineering” কোর্স সম্পন্ন করলেই একজন শিক্ষার্থী। পাবেন মেরিন ইঞ্জিনিয়ার অফিসার ক্লাস-৫ সনদ পরীক্ষা দেওয়ার সুযােগ। যা তাকে তার নির্দিষ্ট লক্ষ্য পৌঁছাতে সর্বোচ্চ সুযােগ করে দিবে। এই সুযােগ গ্রহণ করতে কোন শিক্ষার্থীকে অবশ্যই “Diploma in Marine Engineering” এর ৪ বছর মেয়াদী কোর্স করতে হবে ।

Why we Should Study In BIST:

  • SEIP, NSDA & Various Govt. Projects, Free Garments industry-based training
  • Opportunity to Become a Faculty Member / Trainer
  • Skilled & professional faculty
  • IT focused
  • Skill development/ certification
  • Part time job facilities for students
  • Spoken English Course free
  • Politics free institution
  • Nonsmoking Campus
  • Scholarship facilities for meritorious and poor students
  • Indoor games facilities
  • Whole campus is under CC TV.